বাংলাকে ভাললাগে কেন কিছু কিছু বলি
হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রীষ্টান মিলেমিশে চলি।
বিপদে-আপদে সবে এগিয়ে আসে ভালবেসে-
সাম্প্রদায়িক সম্প্রীতি আছে বাংলাদেশে।


বড় হয়েছি বাংলার বুকে, জন্মভূমি তা
বাংলার ভাষা মধুর ভাষা শিখিয়েছে মা।
মাতৃভূমি, মাতৃভাষা হয় মায়ের তর
তার চেয়ে নেই কিছু হতে পারে না বড়।


গাছে গাছে থাকে পাখি সুরে সুরে গায়
তাহারাও বুঝি মোর বাংলা ভাষায় গায়।
নদী বহে নিরবধি কুলুকুলু গেয়ে
ভাল কোন দেশ নেই বাংলার চেয়ে।


ভোরে উঠে দূরে রবি উঁকি-ঝুঁকি মারি
অরুণ রবির তরুণ আলো মন নেয় কাড়ি।
রবি-শশী দিবা- নিশি তার পাহারায় রত
বাংলাকে ভাললাগার কারণ আছে শত শত।


পিছিয়ে নেই বাংলা- শিক্ষা-দীক্ষা, আধুনিকতায়-
সফলতার বহু স্বাক্ষর রেখেছে ইতিহাসের পাতায়;
ভাষা যুদ্ধ, স্বাধীনতা যুদ্ধ সাক্ষী দেয় তা
বাংলা হলো বীরাঙ্গনা, বাংলা মোর মা।


মাঠে মাঠে তার ফুল-ফসল, নদী ভরা জল
মন জুড়ায়, প্রাণ জুড়ায়, বাড়ায় মনোবল।
জলে জলে চলে নাও, মাছ আছে মেলা
ভাললাগে ধূলো বালিতে করতে খেলা।


দক্ষিণে সাগর ঘেরা বিশাল সুন্দর বন-
প্রাকৃতিক সৌন্দর্যে ভরা কাড়ে দিল মন।
মাঝে মাঝে হুঙ্কার দেয় রয়েল বেঙ্গল টাইগার-
এমন সুন্দর বন নেই ভবে কোথাও আর।
ভবের সেরা বেলা ভূমি আছে বাংলার বুকে-
এদেশকে একবার দেখলে ভুলে না কোন লোকে।
বাংলা মোর জন্মভুমি, বাংলা মোর ভাষা,
বাংলার চেয়ে নেই কোথাও কোন দেশ খাসা!
বাংলাদেশ স্বাধীনদেশ, মাটি তার খাঁটি,
বাংলাকে ভালবেসে স্বাধীনভাবে হাঁটি।